,

সবুজ মাঠে রঙ ছড়াচ্ছে বেগুনী রঙের ধান !

আলোকিত ডেস্ক : শেরপুরের সবুজ কৃষি মাঠে রঙ ছড়াচ্ছে বেগুনি রঙের ধান। জেলার নালিতাবাড়ী উপজেলার ভেঁদীকুড়া গ্রামে চলতি বোরো মৌশুমে শহীদুল ইসলাম নামের এক কৃষকের ৫ শতক জমিতে কৃষি অফিসের মাধ্যমে বেগুনি ধানের চাষ করা হয়েছে।

চারিদিকে সবুজ ধানখেতের মাঝে বেগুনী রঙের এই ধান দেখে মানুষ থমকে দাড়িঁয়ে জিজ্ঞেস করে ধানের এমন হাল হয়েছে কেন ? সবুজ ধানের বেষ্টনির মধ্যে বেগুনী এ ধান ক্ষেত টি দেখলে মনে হয় পোড়া মবিলে ক্ষেত নষ্ট হয়েছে, অথবা আগাছা বা বালাই আক্রান্ত হয়েছে । উত্তর আসে ধান ক্ষেত নষ্ট হয়নি ধানের রঙ বেগুনী ।

সবুজ রঙের ধানের মাঝে বেগুনী রঙের এই ধান কোন বিদেশী জাতের নয় । দেশীয় শুক্রানু প্রাণরস (জার্ম পাজাম) । কৃষি বিভাগের মাঠ পর্যায়ের গবেষণানুযায়ী এর জীবন কাল ১৪৫ থেকে ১৫৫ দিন । প্রতি একরে ফলন ৫৫ থেকে ৬০ মণ । চালের রঙ হবে বেগুনী এবং সুস্বাদু ।

জানাগেছে, নালিতাবাড়ীর সরোয়ার আলম নামের এক ব্যাংকার কুমিল্লায় চাকুরী করেন। সেখান থেকে মঞ্জুরুল নামের এক কৃষকের নিকট থেকে তিনি বেগুনী ধান সংগ্রহ করেন এবং নালিতাবাড়ী উপজেলা কৃষি অফিসের মাধ্যমে পরীক্ষা মূলক ভাবে নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি সড়ক সংলগ্ন কৃষক শহীদুলের ৫ শতক জমিতে এই বেগুনী ধান চাষ করেন ।

এ ব্যাপারে কৃষি অফিসার শরীফ ইকবাল বলেন, এলাকায় এই জাতের ধান নতুন, তাই কৃষকদের মাঝে ব্যাপক সারা ফেলেছে। চলতি বোরো মৌশুমে পরীক্ষা মূলক ভাবে চাষ করা হয়েছে। ফসল কাটার পর এ পুষ্টিগুন যাচাই করে আগামীতে কৃষকদরে মাঝে বিস্তার ঘটানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2016 allrights reserved to AlokitoSherpur.Com | Desing & Developed BY Popular-IT.Com Server Managed BY PopularServer.Com